প্রকাশিত: ০৪/০৫/২০১৮ ১১:২৫ এএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৩:১৯ এএম

উখিয়া নিউজ ডটকম : কক্সবাজারে ওআইসি পররাষ্ট্রমন্ত্রী প্রতিনিধিদল রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনে পৌঁছেছেন। ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের সাথে ৩৮ দেশের মন্ত্রী, ৮ পররাষ্ট্র সচিবসহ ৫৮ দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল রয়েছেন।

শুক্রবার সকালে ওআইসি পররাষ্ট্রমন্ত্রীরা কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনে পৌঁছেছেন।

জানা গেছে, সকাল ১০ টার দিকে কুতুপালং পৌঁছে ডি–ফাইভ ব্লকের সম্মেলন কক্ষে নির্যাতিত রোহিঙ্গা ভিকটিমদের সাথে কথা বলে ওই এলাকায় আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দেখা সাক্ষাত ও খোঁজখবর নেবেন। সকাল ১১ টার দিকে স্থানীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমের সাথে কথা বলবেন। পরে কক্সবাজার ফিরে গিয়ে জেলা পুলিশ লাইন মসজিদে জুমার নামাজ আদায় করবেন। বিকেলে বিমানযোগে ঢাকার উদ্দেশ্যে কক্সবাজার ত্যাগ করবেন।

কক্সবাজারস্থ ত্রাণ ও শরনার্থী প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালাম জানিয়েছেন, একসাথে এতোগুলো দেশের প্রতিনিধিদল এক সাথে রোহিঙ্গা পরিস্থিতি দেখতে আসা ণ্ডএটি বড় ধরনের অর্জন এ সময়ে। তাই যাতে নির্যাতিত রোহিঙ্গা মুসলিমরা তাদের মনের কথা এবং বাস্তব ঘটনাসমুহ বর্ণনা করতে পারে সেই ব্যবস্থা নেওয়া হয়েছে। জানা গেছে, প্রতিনিধি দল মতবিনিময় করবে স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী ও উন্নয়ন কর্মীদের সঙ্গে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল প্রতিনিধিরা ভিনদেশি অতিথিদের সঙ্গ দেবেন।

এদিকে শনিবার ঢাকায় দুই দিনব্যাপী ওআইসি পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ৪৫তম সম্মেলন শুরু হচ্ছে । প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এবারের ওআইসি পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনের প্রতিপাদ্য হল- টেকসই শান্তি, সংহতি ও উন্নয়নের জন্য ইসলামী মূল্যবোধ। সম্মেলনে রোহিঙ্গা ইস্যু গুরুত্ব পাবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

ওআইসি পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনের প্রস্তুতির বিষয়ে অবহিত করতে বৃহস্পতিবার ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, রোহিঙ্গা সংকট ঢাকায় পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনে বিশেষভাবে স্থান পাবে।

পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করেন, এ আয়োজনে ওআইসির সব সদস্য রাষ্ট্র, পর্যবেক্ষক রাষ্ট্র, ওআইসি প্রতিষ্ঠানগুলো ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রধানসহ সাড়ে পাঁচশ’র বেশি প্রতিনিধি অংশগ্রহণ করবেন। ৪০ জন মন্ত্রী ও সহকারী মন্ত্রী এ সম্মেলনে অংশগ্রহণ করবেন।

ঢাকায় সিএফএম বৈঠকে যেসব বিষয় গুরুত্ব পাবে সেগুলো হল- মুসলিম বিশ্বের সংঘাত ও চ্যালেঞ্জগুলো, আন্তর্জাতিক বিষয়াবলী, বিশ্বব্যাপী মুসলমানরা যে ধরনের মানবিক বিপর্যয়ের সম্মুখীন হচ্ছে কিভাবে সেগুলোর সমাধান করা যায়, বিশ্বব্যাপী যে ইসলামোফোবিয়া তৈরি হয়েছে তা দূরীকরণের উপায় যথা- সভ্যতা ও সংস্কৃতির আন্তঃসংলাপ, মুসলিম উম্মাহর আর্থ-সামাজিক উন্নয়ন, ওআইসি দেশগুলোর মধ্যে অর্থনৈতিক, বাণিজ্যিক, বিজ্ঞান ও প্রযুক্তি এবং সাংস্কৃতিক বিষয়সহ বিভিন্ন ধরনের সহযোগিতার ক্ষেত্র খুঁজে বের করা প্রভৃতি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা আশা করছি, সম্মেলনে আলোচ্য বিষয় সংক্রান্ত সব সিদ্ধান্ত, ঢাকা ঘোষণাপত্র এবং সংশ্লিষ্ট সিদ্ধান্তগুলো আউটকাম ডকুমেন্ট হিসেবে গৃহীত হবে। সিদ্ধান্তগুলোর মধ্যে কয়েকটি যথা- কানেক্টিভিটি, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার বিষয়ে মিডিয়ার ব্যবহার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে ওআইসি চেয়ার প্রতিষ্ঠা বাংলাদেশের প্রস্তাবিত। এছাড়া দারিদ্র্য বিমোচন, সামাজিক ও সাংস্কৃতিক ক্ষেত্রেও বাংলাদেশের কিছু প্রস্তাব রয়েছে।

সম্মেলনের আয়োজক দেশ হিসেবে বাংলাদেশ আগামী ১ বছর ‘কাউন্সিল অব ফরেন মিনিস্টার্স’র (সিএফএম) চেয়ারম্যানের দায়িত্ব পালন করবে।

পাঠকের মতামত

বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে দুমড়ে-মুচড়ে গেল ইউএনওর গাড়ি

নির্বাচনী দায়িত্বপালন করতে গিয়ে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) গাড়ি দুর্ঘটনার শিকার হয়েছে। দুর্ঘটনায় ...

সময়ের আলো’র নাইক্ষ‌্যংছড়ি প্রতিনিধি হিসাবে নিয়োগ পেলেন সাংবাদিক নুর মোহাম্মদ

দেশের শীর্ষ স্থানীয় জাতীয় দৈনিক সময়ের আলো পত্রিকায় নাইক্ষ্যংছড়ি উপজেলা প্রতিনিধি হিসেবে চুড়ান্ত নিয়োগ পেলেন ...